চীনের সাইবার হামলায় চরম ঝুঁকিতে মাইক্রোসফট গ্রাহকরা

চীনা সাইবার গুপ্ত হামলার শিকার মার্কিনদের ছোট বড় হাজার হাজার প্রতিষ্ঠান । মার্কিন সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের বক্তব্য এর মাধ্যমে গণমাধ্যম জানায় গত কয়েকদিনে স্থানীয় সরকার ও বিভিন্ন সংস্থা সহ যুক্তরাষ্ট্রের অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়েছে চীনের হ্যাকাররা । বাদ যায় নি ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান সাথে শহর ও । এসব ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানের ইমেইল হ্যাক করে গুরুত্বপূর্ণ নথি হাতিয়ে নিয়েছে চীনের গুপ্তচররা ।
হ্যাকিং এর মাধ্যমে বেশ কিছু কম্পিউটারের নিয়ন্ত্রণ ও চলে গেছে হ্যাকারদের কাছে । যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট মাইক্রোসফট এর দাবী সফটওয়্যার এর দুর্বলতার সুযোগ নিয়ে চীনের রাষ্ট্রিয় পৃষ্ঠপোষকতায় পরিচালিত হ্যাকিং দল মাইক্রসফট এর সার্ভারে প্রবেশ করে । ইমেইল একাঊন্ট এর ঢুকতে পাড়ায় দীর্ঘ মেয়াদে থাকার জন্য তারা অতিরিক্ত ম্যালোয়্যার প্রতিস্থাপন করে । এই কারণে চরম ঝুকিতে রয়েছেন মাইক্রোসফট গ্রাহকরা ।
এর আগে সংক্রামক রোগ গবেষক আইনি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় বেসরকারি প্রতিষ্ঠান গুলোকে লক্ষ্য করে সাইবার হামলা চালায় । এটি চীনের সাইবার দল হলেও যুক্তরাষ্ট্রের প্রাইভেট সাইবার ব্যবহার করে হামলা চালানো হয় বলে দাবী করে মাইক্রোসফট । মাইক্রোসফট এর সার্ভারে চীনা হ্যাকারদের হামলাকে অপ্রত্যাশিত বলে আখ্যা দিয়ে গ্রাহকদের সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন হোয়াইট হাউস মুখ্যপাত্র ।
তিনি বলছেন মাইক্রোসফট এর সফটওয়্যার দুর্বলতাটি খুবই গুরুত্বপূর্ণ । আরও অনেক ক্ষতি হতে পারতো সবচেয়ে বড় কথা আমরা এখনও ঝুকিতে রয়েছি ঝুকিতে থাকা গ্রাহকদের সাইবার নিরাপত্তা কর্মকর্তাদের দ্বারা নির্দেশনা দেওয়া হয়েছে । মাইক্রোসফট এর নিরাপত্তা হুমকির পর নরেচড়ে বসেছে পেন্টাগন । চীনের সাইবার হামলায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর এর নেটওয়ার্ক এ কোন প্রভাব পড়েছে কিনা বা ক্ষতিগ্রস্থ হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পেন্টাগনের মুখ্যপাত্র ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *