দেশ ছাড়িয়ে বিশ্ববাজার কাঁপাচ্ছে যে সবজিটি

বাধাকপির রপ্তানি বাজার ক্রমান্বয়ে বড় হচ্ছে ২০১৬ সাল থেকে সল্প পরিসরে দেশে বাজার তৈরি হতে থাকে । চলতি বছর বিপুল পরিমাণ রপ্তানি হচ্ছে এই বাধাকপি । সল্প বিনিয়োগে অধিক মুনাফার আশায় বাধাকপি উৎপাদনে আগ্রহী হচ্ছেন মেহেরপুরের কৃষকরা । মেহেরপুরে উৎপাদিত বাধাকপির চাহিদা আছে দেশজুড়ে মান ভাল হওয়ায় বিদেশেও এর কদর বাড়ছে । ২০১৬ সালে এই অঞ্চলের কয়েকজন কৃষক রপ্তানিকারক প্রতিষ্ঠানের সাথে এই কাজে চুক্তিবদ্ধ হন ।
এরপর বাধাকপি সংগ্রহ করে সিঙ্গাপুর মালয়শিয়ায় তা রপ্তানি করতেন । এবার এই তালিকায় নতুন করে যুক্ত হলো তাইওয়ান । বিষ মুক্ত হওয়ায় রপ্তানি চাহিদা দিন দিন বাড়ছে । তাই এই সবজি চাষে বাড়তি আগ্রহ চাষীদের । এই সবজি চাষে বিঘা প্রতি খরচ হচ্ছে ২০-২৫ হাজার টাকা । আর বিক্রি করে আয় হচ্ছে ৬০ হাজার টাকা ।
চলতি মৌসুমে এক হাজার টন বাধাকপি রপ্তানির আশা করছে রপ্তানিকারকরা । বিক্রির অভাবে অনেক সময় জমিতেই কপি নষ্ট হয় । তাই রপ্তানি হলে চাষীরা লাভবান হবে বলে মনে করেন জেলা প্রশাসক । চলতি মৌসুমে ইতিমধ্যে ৫০০ টন বাধাকপি রপ্তানি হয়েছে তাইওয়ান এ । ঐ দেশেই চাহিদা রয়েছে আরো ৬০০ টন এর ।
এই ভাবে সকল সবজি যদি বিদেশে রপ্তানি করা যায় তাহলে খুব সহজেই দেশের সবজির বাজার বেড়ে যাবে আর কৃষকরা লাভবান হবে । সরকার ও এই খাতে বিনিয়োগ করবে কেননা কৃষক বাচলে বাচবে দেশ । মেহেরপুরের বাধাকপির মতো আরো অনেক সবজি বিদেশে রপ্তানি করার চিন্তা করছে রপ্তানিকারকরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *